স্থাপত্যস্থিত জটিলতা এবং দ্বন্দ্ব : ৪

৪.

দ্বন্দ্বমুখর স্তরসমূহ : স্থাপত্যে “উভয়” এর উপস্থিতি-জনিত বৈশিষ্ট্য

স্থাপত্যের বোধ বা অর্থময়তার দ্বন্দ্বমুখর স্তরসমূহ এবং ব্যবহার যে আপাত-বিরোধী বৈপরীত্যকে অন্তর্ভুক্ত করে তা সংযোজক অব্যয় ‘তথাপি’ এর মাধ্যমে প্রকাশ পায়। সেগুলো খানিকটা দ্ব্যর্থক হ’তে পারে। লি করবুজিয়েরের শোধান আবাস (Shodhan House) [১২] দেখতে আটকানো তথাপি খোলামেলা – একটি ঘনক, যা তার কোনাগুলো দিয়ে সুনির্দিষ্টভাবে আটকানো, তথাপি এলোমেলোভাবে এর বহির্ভাগে খোলা। ওনার স্যাভয়-বাড়ি (Villa Savoye) [১৩] বাইরে থেকে দেখতে সাদামাটা, কিন্তু ভেতরটা জটিলতাময়। ব্যারিংটন উঠানের [১৪] টিউড’র-ধর্মী পরিলেখ যদিও প্রতিসম তথাপি অপ্রতিসম। তুরিনে অবস্থিত পবিত্র-ধারণায় গড়া গুয়ারিনির খ্রিস্ট-ধর্মীয় মন্দির [১৫] পরিলেখে দ্বৈততা নিয়েও সম্পূর্ণতা ধারণ করে। মিডিলটোন পার্কে অবস্থিত স্যার এডউইন লাইটইয়ানের প্রবেশ গ্যালারী [১৬,১৭] একটি দিক-নির্দেশক পরিসর, তথাপি এটা একটা বিবর্ণ (blank) দেয়ালে গিয়ে শেষ হয়েছে। বোমার্জতে ভিগনোলাকৃত প্যাভিলিয়নের সামনের দেয়ালে দরজা থাকার পরও এটা একটা ফাঁকা দরদালান (portico) । কানের বিল্ডিঙে অমসৃণ কনক্রিটের সাথে মসৃণ গ্রানাইটও থাকে। শহরের কোনো একটা সড়ক পথ হিসেবে দিক-নির্দেশক, তথাপি পরিসর হিসেবে নিশ্চল। ‘তথাপি’ বা ‘তথাপি অর্থযুক্ত’ এই সব বাক্যগুলো বহুবিধ কর্মসূচি (প্রোগ্রাম) আর কাঠামোগত দ্বন্দ্ব-সমৃদ্ধ স্থাপত্যের বিবরণ দেয়। এই প্রথাগত দ্বন্দ্বগুলো যেমন কোনো সৌন্দর্য খোঁজার উদ্দেশ্যকে নির্দেশ করে না, আবার আপাত-বিরোধীভাবে কোনো ধরণের ঝোঁকেরও প্রতিনিধিত্ব করে না।

১২. লি করবুজিয়ের, শোধান আবাস, আহমেদাবাদ

ক্লিন্থ ব্রুকসের মতে ড্যানির শিল্পে ‘উভয় পন্থা’ এরই উপস্থিতি আছে। আবার তিনি বলেন যে, এমনটা আজকের দিনে আমাদের বেশির ভাগই করতে পারি না। আমরা এমন একটা প্রথার দ্বারা শৃঙ্খলিত যা ‘এটা নয়তো ওটা’ কে বেছে নিতে বলে, এবং আমরা এমন একটা মানসিক তৎপরতা-হীনতাতে জর্জরিত – যা মনোভাবের পরিপক্বতা নিয়ে কিছু বলতে বাধা দেয় – যা আমাদেরকে শ্রেয়তর স্বাতন্ত্র্য এবং ‘উভয়’ এর ঐতিহ্যের দ্বারা স্বীকৃত অধিকতর বোধগম্য অবদমিত মনোভাবকে প্রশ্রয় দেওয়ার অবকাশ দিতো। ‘উভয়’ এর ঐতিহ্য প্রথাগত আধুনিক স্থাপত্যকে বিশেষায়িত করেছে : একটি রোদ-নিরোধক (সান স্ক্রিন)  হয়তো আর কিছু নয়; একটা অবলম্বন (সাপোর্ট) খুব কমই বেষ্টনী হিসেবে ব্যবহৃত হয়; একটা দেয়াল কোনো জানলার ছিদ্র দ্বারা উৎপীড়নের শিকার হয় না কিন্তু কাঁচ দ্বারা যার ধারাবাহিকতা সম্পূর্ণ বিঘ্নিত; কর্মসূচির (প্রোগ্রামের) কার্যকারিতা অতিরঞ্জিতভাবে নানা বিভাগে কিমবা অসংলগ্ন পৃথক প্যাভিলিয়নে বিন্যস্ত। এমনকি ‘প্রবাহমান পরিসর’ অভ্যন্তরে থেকেই বহিস্থ হয়েছে, বহিস্থ থেকেই অভ্যন্তরস্থ হয়েছে, কোনো নির্দিষ্ট সময়ে উভয়ই না হ’য়ে। বিন্যস্ততা আর স্পষ্টতার এ ধরণের প্রকাশ জটিলতা আর দ্বন্দ্বমুখর স্থাপত্য, যা কিনা ‘এটা নয়তো ওটা’র পরিবর্তে ‘উভয়’কেই অন্তর্ভুক্ত করে নিতে চায়, এর পক্ষে অসংগত।

১৩. লি করবুজিয়ের, স্যাভয়-বাড়ি, পয়সি

‘উভয়’ প্রপঞ্চের উৎস যদি হয় দ্বন্দ্ব, এর ভিত্তিভূমি বা বুনিয়াদ তবে অবস্থানক্রম (hierarchy), যা উপাদানসমূহের ভেতর অর্থময়তার বিভিন্ন স্তর সৃষ্টির কারণ হয়, মূল্যবোধের নানা রূপসহ। এটা এমন উপাদান ধারণ করতে পারে যা একই সাথে ভাল এবং কদর্য, বড় এবং ছোট, আবদ্ধ এবং খোলামেলা, ধারাবাহিক এবং সুবিন্যস্ত, গোলাকার এবং বর্গাকার, কাঠামোগত এবং পরিসরিক। যে স্থাপত্য অর্থময়তার নানা স্তরকে ধারণ করে তা দ্ব্যর্থবোধ আর উত্তেজনার জন্ম দেয়।


একমুখী পরিসরের ব্যাসিলিকা এবং সর্বমুখী পরিসরের কেন্দ্র-কেন্দ্রিক খ্রিস্ট-মন্দির পশ্চিমা মন্দির-পরিলেখের পর্যায়ক্রমকে নির্দেশ করে। কিন্তু আর এক ধরণের খ্রিস্ট-মন্দিরের ঐতিহ্যও গড়ে উঠেছিলো যেখানে পরিসরিক, কাঠামোগত, কর্মসূচি-সম্পর্কিত এবং রূপকের প্রয়োজনীয়তার প্রশ্নে ‘উভয়’ এর উপস্থিতি দেখা যায়। ষোড়শ শতকের ধরণবাদী (mannerist) উপবৃত্তাকার পরিলেখ একই সাথে কেন্দ্র-কেন্দ্রিক আর দিক-নির্দেশক। বার্নিনিকৃত সেন্ট এ্যানড্রিয়া-আল-কুইরিনেল এর সর্বোৎকৃষ্ট নিদর্শন, দ্ব্যর্থক-ভাবে ক্ষুদ্রতর স্প্যানটি যার মূল দিক-নির্দেশক অক্ষ। নিক’লাস পেভনার দেখাচ্ছেন নিজস্ব-প্রার্থনাস্থলের (chapel) বদলে দেয়াল-লগ্ন-স্তম্ভের (pilasters) সাহায্যে পার্শ্ববর্তী দেয়ালের তির্যক অক্ষের দুই প্রান্তকে কিভাবে সমান দুই ভাগে ভাগ ক’রে দিয়ে ক্ষুদ্রতর অক্ষকে বেদীর (altar) সাথে অধিক সম্পর্কযুক্ত করা যায়। প্রপাগান্ডা-ফাইডে অবস্থিত বোররোমিনিকৃত গৃহ-সংলগ্ন মন্দিরটি পরিলেখ অনুযায়ী একটি দিক-নির্দেশক হলঘর, অথচ এর পার্শ্ববর্তী হাঁটার জায়গাগুলো (bay) এর প্রভাবকে পাল্টে দেয়। একটা প্রশস্ত হাঁটার জায়গা মুখ্য হয়ে ওঠে; স্বল্প পরিসরের একটা হাঁটার জায়গা লম্বা দেয়ালকে মাঝ বরাবর দুই ভাগ ক’রে ফেলে।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s