স্থাপত্যস্থিত জটিলতা এবং দ্বন্দ্ব : ৫

৫.

দ্বন্দ্বমুখর স্তরসমূহের ধারাবাহিকতায় : দ্বৈত-কার্যকরী উপাদান

‘দ্বৈত-কার্যকরী উপাদান’ আর ‘উভয়’ পরস্পর সম্পর্কিত। কিন্তু এদের ভেতর একটা পার্থক্য আছে। দ্বৈত-কার্যকরী উপাদান ব্যবহারের প্রকৃতি আর কাঠামোর সাথে বেশি সম্পর্কিত, যেখানে ‘উভয়’ কোনো একটা উপাদানের সাথে পুরো ব্যাপারটার সম্পর্ককে নির্দেশ করে। ‘উভয়’ দুইটা কার্যকারীতার চেয়ে দুইটা অর্থময়তাকে বেশি গুরুত্ব দেয়। কিন্তু দ্বৈত-কার্যকরী উপাদান নিয়ে কথা বলার আগে, আমি বহুবিধ-কার্যকরী ভবন নিয়ে বলে নিতে চাই। এই শব্দটা দিয়ে আমি এমন একটা ভবনকে বোঝাচ্ছি যার কর্মসূচি (program) আর গড়ন (form) জটিলতাতে পরিপূর্ণ, তথাপি সামগ্রিক বিচারে প্রভাবশালী (strong) – লি করবুজিয়েরকৃত লা টৌরেটে বা চন্দ্রিগড়ের ন্যায়বিচার প্রাসাদের (Palace of Justice) জটিলতাময় সম্পূর্ণতা এর বিপরীতে তার সোভিয়েত ইউনিয়নের প্রাসাদ বা প্যারিসের আরমি-ডি-স্যালু’র বিবিধত্ব (multiplicities) আর বিন্যস্ততা। দ্বিতীয় পন্থা কর্মসূচীকে বিভিন্ন আন্তঃসংযুক্ত (interlocking-১) বিভাগ কিমবা মাধ্যম দিয়ে যুক্ত (connected) প্যাভিলিয়নে ভাগ ক’রে দেয়। প্রথাবদ্ধ আধুনিক স্থাপত্যের এ এক অতিসাধারণ বৈশিষ্ট্য। মিজ’কৃত শহুরে ইলিনয়েস ইন্সটিটিউট অব টেকনোলজিতে প্যাভিলিয়নগুলোর ধারাল বিযুক্তিকে (incisive separations) এ ধারার সর্বোচ্চ (extreme) কাজ হিসেবে বিবেচনা করা যায়।

মিজ আর জনসনকৃত সিগ্রাম ভবনে দাপ্তরিক কাজ ছাড়া (functions other than offices) বাকি সব বাদ দেওয়া হয়েছে (নিচের তলার পেছনের দিক বাদ দিলে), উপরন্তু একই ধরণের দেয়াল ব্যবহার ক’রে উপরের দিকের তলার পুরকৌশল (ম্যাকানিক্যাল) উপকরণগুলোকে এমনভাবে লুকানো হয়েছে যেন মনে হয় ওখানে অন্য ধরণের কিছু নেই। ইয়ামাসাকিকৃত নিউ-ইয়র্কের বিশাল বিশ্ব-বাণিজ্য কেন্দ্রটির গড়নকে অতিরিক্ত সাদামাটা ক’রে ফেলা হয়েছে। বিশের দশকের প্রতিনিধিত্বশীল গগনচুম্বী-ভবনগুলো ছদ্মবেশ না নিয়ে বরং আলাদাই করে, উপরের তলাগুলোর পুরকৌশল উপকরণ রাখার জায়গাগুলো স্থাপতিক বিচারে আগাগোড়াই অলংকারিক গড়নের। চাড়ুনি-বাড়ির (Lever House) নিচ-তলাতে নানা ধরণের কার্যকারিতার পরিসর থাকার পরও সেগুলো প্রয়োজনের থেকেও বেশি ক’রে আলাদা করা হয়েছে একটা অন্ধকার সংযোজক পরিসরের মাধ্যমে। তুলনামূলকভাবে পি.এস.এফ.এস. একটা ব্যতিক্রমী আধুনিক ভবন যা এর কর্মসূচির বহুবিধতা আর জটিলতার ব্যাপারে একধরণের ইতিবাচক ব্যক্তব্য প্রচার করে। এটি নিচ-তলার একটা দোকান, দোতলার বড়সড়ো ব্যাংকটা, তার উপরের কয়েকটা তলার দাপ্তরিক পরিসর আর একদম উপরের তলার বিশেষ কিছু কক্ষকে একত্রিত করেছে। কার্যকারণ (function) আর পরিমাপের (scale) এই বৈচিত্রসম্ভার (একদম উপরের বিশাল বিজ্ঞাপন-ব্যানার সহ) একটা আটোসাটো সম্পূর্ণতার অভ্যন্তরে ক্রিয়াশীল হয়েছে। এর সামনের দিকের বক্রাকার দেয়াল (curving facade) ভবনের অন্য অংশের আয়তকার বৈশিষ্ট্যের সাথে সাংঘর্ষিক। এক্ষেত্রে এই ব্যাপারটা ত্রিশের দশকের একটা বহুল-ব্যবহৃত বিষয় মাত্র নয়, কারণ এর একটা শহুরে কার্যকারণ (urban function) আছে। এর কিনারা ঘিরে পথচারীদের হাঁটার জায়গাটা পরিশিলিত হয়েছে।

বহু-কার্যকরী ভবনগুলো তার চরম সীমাতে পন্টি ভেসচিয়ো (Ponte Vecchio – ২) বা Chenonceaux বা সেন্ট এলিয়ার ভবিষ্যৎ-দ্রষ্টি প্রকল্পের মতো হ’য়ে ওঠে। প্রত্যেকে এর সম্পূর্ণতার ভেতর জটিল কার্যকারণ (complex functions) সহকারে পরিবর্তনশীলতার বৈপরীত্যময় ক্রমগুলোকে (contrasting scales of movement) ধারণ করে। লি করবুজিয়েরকৃত আলজারিয়ার প্রকল্প, যা একই সাথে মহল-বাড়ি (apartment house – ৩) এবং মহাসড়ক (highway), এবং রাইটের শেষের দিকে করা পিটসবার্গ আর বাগদাদের প্রকল্পের সাথে কানের করা সংযোগকারী-স্থাপত্য (viaduct architecture) আর ফুমিহিকো মাকির করা ‘সংগ্রাহক গড়ন’ (collective form) এর সাথে মিল আছে। এই সবগুলো প্রকল্পের সম্পূর্ণতার ভেতরে অনুপাত (scale), অবস্থানের পরিবর্তন, কাঠামো আর পরিসরের এক জটিল আর বৈপরীত্যে ভরপুর আবস্থান-ক্রম দৃষ্টিগোচর হয়। এই ভবনগুলো একই সাথে ভবন এবং সেতু। বৃহত্তর দৃষ্টিকোণ থেকে কোনো বাধ (dam) আবার সেতুও (bridge), শিকাগোর লুপ শহরের সীমানাও, আর কানকৃত রাস্তাগুলো ‘ভবন হয়ে উঠতে চায়’।

বহু-কার্যকরী কক্ষ কিমবা বহু-কার্যকরী ভবন দুইয়ের পেছনেই যৌক্তিক কারণ আছে। কোন একটা নির্দষ্ট সময়ে বা আলাদা-আলাদা সময়ে কোনো একটা কক্ষে অনেকগুলো কাজ করা যেতে পারে। কান গ্যালারীকে বেশি পছন্দ করতেন কারণ এটা দিক-নির্দেশক আবার দিক-অনির্দেশকও, একই সাথে সংযোগকারী-বারান্দা (corridor) এবং কক্ষ। সাধারণত ঘরের আয়তন আর গুণমানের কম-বেশি ক’রে তাকে কখনো মূল পরিসর আর কখনো সহায়ক পরিসর, কখনো দিক-নির্দেশক পরিসর আর কখনো দিক-অনির্দেশক পরিসর, কিমবা সুনির্দিষ্ট কোনো নাম না দিয়ে বরং ধরণ-মূলক কোনো নাম দিয়ে তাকে পৃথক ক’রে ফেলা হয়। সুনির্দিষ্ট কোনো প্রয়োজনকে এভাবে আলাদা করলে তার জটিলতাসমূহে যে পরিবর্তন সূচিত হয় কান তা স্বীকার করেন। যেমনিভাবে তার ট্রেনটন কমিউনিটি সেন্টার প্রকল্পে, এই পরিসরগুলো উনিশ শতক-পূর্ববর্তী সংলগ্ন-কক্ষের আকার-আকৃতির সাথে আরো জটিল কোনো প্রকারে সাদৃশ্যযুক্ত হয়। সুবিধার জন্য সংযোগকারী বারান্দা আর কক্ষকে শুধুমাত্র একটা কাজে ব্যবহার করার ধারণার উদ্ভব আঠার শতকে। ভবনের অভ্যন্তরে সুনির্দিষ্টভাবে স্থায়ী (বিল্ট-ইন) আসবাবপত্রের মাধ্যমে আধুনিক স্থাপত্যধারার বৈশিষ্ট্যগত পৃথককরণ এবং কর্মসূচির কার্যকারীতার বিশেষায়ন এই ধারণার সর্বোচ্চ প্রকাশ নয় কি? বিজড়িত করার মধ্য দিয়ে কান এই ধরণের গোড়া বিশেষায়ন এবং সীমাবদ্ধ কার্যকারণবাদকে প্রশ্নের সম্মুখীন করেন। এই ক্ষেত্রে “গড়নের জন্য কার্যকারণের উদ্ভব হয়”।

নমনীয়তা প্রসঙ্গে আধুনিক স্থপতিদের বিবেচনা অনুযায়ী বহু-কার্যকরী কক্ষ সম্ভাব্য অধিকতর-সঠিক সমাধান দেয়। যে কক্ষের কোনো সুনির্দিষ্ট উদ্দেশ্যের বদলে একটা সাধারণ ব্যবহার থাকে, সরানো যায় এমন পার্টিশনের বদলে যেখানে সরানোর উপযোগী আসবাবপত্র থাকে, সে ধরণের কক্ষ কোনো বাস্তবিক নমনীয়তার চেয়ে এক ধরণের ধারণাগত নমনীয়তাকে উর্ধ্বে তুলে ধরে, এবং আমাদের ভবনের জন্য বাড়তি প্রয়োজনীয় কাঠিন্য এবং স্থায়িত্বকে সম্ভব ক’রে তোলে। কার্যকর দ্ব্যর্থকতার উপস্থিতি ব্যবহার উপযোগী নমনীয়তার গুরুত্ব বাড়িয়ে দেয়।

নোট:

১. আন্তঃসংযোগ : interlock এর বাংলা পরিভাষা করলাম। অভিধানে পাচ্ছি ‘পরস্পরের মধ্যে আবদ্ধ করা / একটি তলার মধ্য দিয়ে আর একটি তলাকে আটকানো / উপরে পড়ে বা অন্যভাবে পরস্পর আবদ্ধ হওয়া’। স্থাপত্যে ইন্টারলক যে অর্থে ব্যবহৃত হয় সেটা বোঝানো এই শব্দগুচ্ছ দিয়ে একটু কঠিন। একটা শব্দ দিয়ে এটা বোঝানোর চেষ্টাতেই এই নতুন শব্দটা তৈরী করা। আরো ভাল পরিভাষা তৈরী না হওয়া পর্যন্ত এটাই ব্যবহার করছি আপাতত।

২. পন্টি ভেসচিয়ো : ইতালির ফ্লোরেন্সের আর্নো নদীর উপর মধ্যযুগে নির্মিত একটা সেতু যার উপর কয়েক স্তরের দোকান আছে।

৩. মহল-বাড়ি : আবদুশ শাকুর এ্যাপার্টমেন্টের বাংলা হিসেবে ‘মহল’ ব্যবহার কারাটা যুক্তিযুক্ত মনে করেছেন। এ্যাপার্টমেন্ট হাউজকে তাই বলা যায় একগুচ্ছ মহল নিয়ে যে বাড়ি। সমাসবদ্ধ ক’রে মহল-বাড়ি।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s