বাংলাদেশে বাসস্থান পরিকল্পনা – ০৫

বাংলাদেশে বাসা/এ্যাপার্টমেন্টের মালিকানার শতকরা হার
বাংলাদেশের ঠিক কত শতাংশ মানুষের একটা বাসা বা এ্যাপর্টমেন্টের মালিকানা আছে তার কোনো হিসাব ইন্টারনেট ঘেটে পেলাম না। আমাদের ‘জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ’ এর যে সাইটটি (http://www.nha.gov.bd/) আছে সেখানেও এই ধরণের কোনো পরিসংখ্যান ০৫ মে ২০২০ এও নেই।

পৃথিবীর অন্য দেশগুলোতে গৃহ-মালিকানার শতকরা-হার কেমন সেটার কিছু পরিসংখ্যান সহজেই পাওয়া গেলো। কোনো কোনো দেশের তালিকা একেবারে হাল নাগাদ করা নেই যদিও।

বিভিন্ন দেশের বাসা/এ্যাপার্টমেন্টের মালিকানার শতকরা হারের তালিকা (১)

house ownership rate-05.05.20.xlsx

তালিকা থেকে জানতে পারছি গৃহ-মালিকানার দিক থেকে সবার উপরে থাকা দেশটার নাম রোমেইনিয়া বা রুমানিয়া। সিঙ্গাপুর আছে তালিকার তিন নম্বরে। তাদের মোট জন-সংখ্যার শতকরা ৯১ ভাগের বাস-গৃহের উপর মালিকানা আছে। তালিকাতে কিছু বিষয় উল্লেখ করা নেই। যেমন মালিকানার ধরণ কেমন। সিঙ্গাপুরের ৯১ ভাগ মানুষের কি এ্যাপার্টমেন্ট কেনার মতো টাকা আছে? একটা দেশের তো অন্তত ২০ ভাগ মানুষ থাকেই যাদের বয়স ২০ বছরের কম। তারাও কিভাবে গৃহের মালিক ব’নে যাচ্ছে তালিকার উপরের দিকে থাকা দেশগুলোতে? এর উত্তর আসলে পরিসংখ্যান নেওয়ার ধরণে। কোনো ব্যক্তির নামে যাদি একটি এ্যাপার্টমেন্ট থাকে তবে তার পরিবারের অন্য যে সকল সদস্য তার উপর নির্ভরশীল তারাও আসলে সেই এ্যাপার্টমেন্টটির মালিক। অনেকটা পারিবারিক সম্পত্তির মতো। স্বামী-স্ত্রী আর ছেলে-মেয়ে সকলকেই এই এ্যাপার্টমেন্টটির মালিক হিসেবে বিবেচনা করা হয়। আবার মালিকানাটি কত বছরের জন্য সেটাও বিবেচনার বিষয়। হয়তো জমির মালিক সরকারই থাকছে। তবে এ্যাপার্টমেন্টটির মালিকানা অনেক ক্ষেত্রেই ৯৯ বছরের জন্য।

তালিকাতে দক্ষিণ-এশিয়ার কোনো দেশের নাম নেই। এটার একটা কারণ হ’তে পারে এই ব্যাপারে এই দেশগুলোতে পরিসংখ্যানের অভাব। তবে উইকিপিডিয়া ব’লছে ভারতে গৃহ-মালিকানার হার ২০১১ সালে ছিলো ৮৬.৬ শতাংশ। তাদের তালিকাতে ভারতের অবস্থান ১০ নম্বরে। আর চীনের অবস্থান ২০১৪ সালের হিসাব অনুযায়ী ৫ নম্বরে। উইকিপিডিয়ার তালিকাটিও দেখে নেওয়া যাক।

List of countries by home ownership rate - Wikipedia

List of countries by home ownership rate - Wikipedia

২০১৬ সালের (৩) একটা গবেষণা প্রতিবেদন থেকে জানা যাচ্ছে যে সে বছর বাংলাদেশে ২,৮০,০০০ (দুই লক্ষ আশি হাজার) মানুষ গৃহহীন ছিলো। অর্থাৎ এই লোকগুলো পথে-ঘাটে বা খোলা আকাশের নিচে দিন কাটিয়েছে। এই তথ্য থেকেও ধারণা করা যায় না দেশের ঠিক কত ভাগ মানুষের গৃহের উপর মালিকানা আছে বা ঠিক কত ভাগ মানুষ বাসা ভাড়া ক’রে থাকে। ভাড়া ক’রে থাকা বাসাগুলোর গুণগত মান কেমন বা সেখানে বসবাসের ধরণ (লিভিং স্ট্যান্ডার্ড) কেমন সেটাও জানা যায় না; জানা যায় না মাথাপিছু কত বর্গফুট জায়গা বাংলাদেশের নাগরিকেরা গড় হিসেবে থাকার জন্য ব্যবহার করছেন।

১৯৮৮ সালে জাতিসংঘ ‘হাউজিং পলিসি’ তৈরীর ঘোষণা দেয়। এরপর ১৯৯২ সালে ব্রাজিলের রিউ-ডি-জেনিরোতে অনুষ্ঠিত জাতিসংঘের বিশেষ সম্মেলনে ‘পরিবেশ এবং উন্নয়ন’ প্রসঙ্গে আরো একটা ঘোষণা আসে। তার ফলশ্রুতিতে বাংলাদেশে ১৯৯৩ সালে একটি জাতীয় গৃহায়ন পরিকল্পনা (ন্যাশনাল হাউজিং পলিসি) অনুমোদন করা হয়। ১৯৯৯ সালে তাতে কিছু সংশোধনী আনা হয়। আর ২০১৬ সালে এটাকে পুর্নমূল্যায়ন করা হয়। তার কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য মোস্তফা সুরাইয়া আক্তার এবং আশরাফি বিনতে আকরাম তালিকাবদ্ধ করেছেন নিচের মতো ক’রে : (৪)

Bangladesh national housing pollicy key points.xlsx

এখান থেকেও ধারণা করা যায় না যে বাসা বা বাসস্থানের মালিকানা নিয়ে সরকার বা রাষ্ট্রের ভাবনা কী রকম। যদিও আমাদের দেশের সংবিধানের ১৫ তম অনুচ্ছেদে ‘রাষ্ট্র পরিচালনার মূলনীতি’ তে ‘মৌলিক প্রয়োজনের ব্যবস্থা’ প্রসঙ্গে বলা আছে যে – (৫)

১৫৷ রাষ্ট্রের অন্যতম মৌলিক দায়িত্ব হইবে পরিকল্পিত অর্থনৈতিক বিকাশের মাধ্যমে উৎপাদনশক্তির ক্রমবৃদ্ধিসাধন এবং জনগণের জীবনযাত্রার বস্তুগত ও সংস্কৃতিগত মানের দৃঢ় উন্নতিসাধন, যাহাতে নাগরিকদের জন্য নিম্নলিখিত বিষয়সমূহ অর্জন নিশ্চিত করা যায়:
(ক) অন্ন, বস্ত্র, আশ্রয়, শিক্ষা ও চিকিৎসাসহ জীবনধারণের মৌলিক উপকরণের ব্যবস্থা;
(খ) কর্মের অধিকার, অর্থাৎ কর্মের গুণ ও পরিমাণ বিবেচনা করিয়া যুক্তিসঙ্গত মজুরীর বিনিময়ে কর্মসংস্থানের নিশ্চয়তার অধিকার;
(গ) যুক্তিসঙ্গত বিশ্রাম, বিনোদন ও অবকাশের অধিকার; এবং
(ঘ) সামাজিক নিরাপত্তার অধিকার, অর্থাৎ বেকারত্ব, ব্যাধি বা পঙ্গুত্বজনিত কিংবা বৈধব্য, মাতাপিতৃহীনতা বা বার্ধক্যজনিত কিংবা অনুরূপ অন্যান্য পরিস্থিতিজনিত আয়ত্তাতীত কারণে অভাবগ্রস্ততার ক্ষেত্রে সরকারী সাহায্যলাভের অধিকার৷

অর্থাৎ সাংবিধানিক ভাবে নাগরিকদের বাস-গৃহের মালিকানা নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্র বা সরকারের নেই। রাষ্ট্র এমন ব্যবস্থা গ’ড়ে তোলার চেষ্টা করবে যেখানে নাগরিকদের জন্য আশ্রয় বা বাস-গৃহের সংস্থান হয়। সেই সংস্থান মালিকানা-নির্ভর হবে না ভাড়া-নির্ভর হবে সেই ধরণের প্রস্তাবণা আসলে সংবিধানের কাজও নয়। সেটা হাউজিং পলিসির কাজ। জাতীয় হাউজিং পলিসি এই ব্যাপারে খুব ভেবেছে ব’লে মনে হয় না। হয়তো তার পেছনে দেশের অর্থনৈতিক কর্তাব্যক্তিদের মতামতকে গুরুত্ব দেওয়া হয়েছে বেশি। কারণ সম্পদের মালিকানার উপরে খুব বেশি ট্যাক্স বা কর ধার্য করা যায় না, যতটা যায় দেনদেনের উপর। জমি বা এ্যাপার্টমেন্টের বাৎসরিক খাজনার পারিমাণ আর এ্যাপার্টমেন্টের ভাড়া থেকে আয়ের উপর ধার্যকৃত ট্যাক্সের অনুপাত হিসাব করলেই ব্যাপারটা পরিস্কার হবে।

উপরের দেশ-ভিত্তিক বাসগৃহের মালিকানার দুইটি তালিকা দেখে আমরা বুঝতে পারি যে বাস-গৃহের মালিকানার হারের সাথে দেশের অর্থনৈতিক ব্যবস্থাপনার সম্পর্ক তেমন একটা নেই। বাজার-অর্থনীতি কিংবা সমাজতান্ত্রিক-অর্থনীতি দুই ক্ষেত্রেই নাগরিকদের জন্য বাসগৃহের মালিকানার ব্যবস্থা করা যায় যদি ‘হাউজিং পলিসি’ তে সেটা চাওয়া হয়। মূল প্রশ্ন হলো, বাংলাদেশের জন্য এটা গুরুত্বপূর্ণ কিনা।

যদিও ঐতিহ্যগত ভাবে দেখা যায় বাংলাদেশে ভূমি-হীনের সংখ্যা মোট জনসংখ্যার আনুপাতে বেশ বেশি। ১৮৮৫ এর প্রজাসত্ত্ব আইনের আগে জমির মালিকানা মূলত জমিদারের হাতেই ছিলো। রায়ত বা চাষীরা যেসব জমিতে থাকতো বা চাষ করতো তার মালিক তারা ছিলো না। ১৮৮৫ এর প্রজাসত্ত্ব আইনের পর থেকে জমিদারেরা চাইলেই যে কোনো রায়তকে জমি থেকে উচ্ছেদ করতে পারতো না, যেটা কিনা তার আগে পারতো। এবং হরহামেশাই তারা সেটা করতো। ফলে বিলেতিদের চাপিয়ে দেওয়া আইনি ব্যবস্থার কারণে বাংলাদেশে সবসময়ই গৃহহীনের সংখ্যা কম ছিলো না। আবার গৃহহীন এই মানুষগুলো নিজেদেরকে টিকিয়ে রাখার একটা ব্যবস্থা বা সিস্টেম হয়তো দাড় করিয়ে ফেলেছে। যার কারণে এটা নিয়ে সমাজে বা রাষ্ট্রে বিশেষ আন্দোলনও নেই। আর আন্দোলন নেই ব’লেই আমাদের হাউজিং পলিসিতে এটা নিয়ে কোনো টু-শব্দটি নেই। যদিও বাস-গৃহের গুণগত মান বৃদ্ধির তাগিদ আছে। কিন্তু সেটা হয়তো শুধু শহুরে এলাকার জন্য। দেশের দক্ষিণের বিস্তৃত উপকূলীয় এলাকার মানুষের জন্য একটা নিরাপদ আবাসন কিভাবে এবং কত বছরে গ’ড়ে তোলা যায় তার কোনো দিক-নির্দেশনা সেখানে নেই। আবাসনের নিরাপত্তার সাথে যে  গৃহ-মালিকানার সম্পর্ক আছে সেটাকে পুরোপুরিই অবহেলা ক’রে যাওয়া হয়েছে।

এই অবহেলার পরিণাম হয়তো টের পাওয়া যাবে বিশেষ কোনো সংকটের সময়ে। এই যেমন ২০২০ এর কভিড-১৯ পরিস্থিতিতে অনেকেই বাস-গৃহে আটকে আছে প্রায় দেড় মাস ধ’রে। আরো বেশ কিছু দিন যে আটকে থকতে হবে তা বেশ বোঝা যাচ্ছে। অনেকেই বাসা-ভাড়ার টাকাটা যোগাড় করতে পারছেন না। পৃথিবীর নানা দেশে বাড়ি-ভাড়ার টাকা মৌকুফের কথা জানতে পারছি। কোনো কোনো দেশ এই সময়ে বাসা-ভাড়া দেওয়ার জন্য বিনা-সুদে ঋণ দিচ্ছে তার নাগরিকদেরকে। কিন্তু বাংলাদেশে সেটা সম্ভব হবে কিনা জানি না। তবে দেশের একটা বড় সংখ্যক মানুষের যদি নিজের বাস-গৃহের উপর মালিকানা থাকতো তবে এই ধরণের বড় অর্থনৈতিক সংকট হয়তো এড়ানো যেতো।

লি কর্বুজিয়ের একবার সতর্ক ক’রে বলেছিলেন, ‘if society would fail to produce and provide adequate housing to its members, there would be social unrest and agitation.’ জানামতে বাংলাদেশে কখনো আবাসনের চাহিদা নিয়ে অশান্তি বা আন্দোলন গড়ে ওঠেনি। তার পেছনে হয়তো আমাদের পুরোনো ইতিহাসের বেশ খানিকটা ভূমিকা আছে। বাস-গৃহের মালিকানা যে একটা চাহিদা হ’তে পারে সেটা কখনোই আমাদের জনসাধারণের মনে কিংবা মননে আসেনি, এমনকি কর্বুজিয়েরও মালিকানার কথা বলেননি, ব’লেছেন পর্যাপ্ত আবাসনের ব্যবস্থার কথা শুধু। আমাদের অর্থনীতি এখনো এতটা পোক্ত জমিনের উপর দাড়াতে পারেনি যে তা আমাদেরকে একটা মান-সম্মত ও স্থায়ী (স্ট্যান্ডার্ড) গৃহের নিশ্চয়তা দিতে পারে; সে মালিকানা-ভিত্তিক বা ভাড়া-ভিত্তিক যেটাই হোক না কেন। জমি বা এ্যাপার্টমেন্টের নিবন্ধনের জন্য যে ট্যাক্সটা সরকারকে দিতে হয় সেটা থেকে পরিস্কার বোঝা যায় যে, আমাদের অর্থমন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মানুষগুলো কয়েক দশক ধ’রেই মনে ক’রে এসেছেন যে বাস-গৃহের মালিকানা একটি লাগজারি বিষয়, এটি কোনো মৌলিক প্রয়োজন নয়।

কিন্তু ভবিষ্যতেও কি এমনই চলতে থাকবে? কাজী খালিদ আশরাফ, সাইফুল হক, মাসুদুল ইসলাম সাম্য, রুবাইয়া নাসরিন, ফারহাত আফজাল, হাসান এম রাকিব আর মারিয়া কিপ্তি মিলে এ ব্যাপারে কিছু চিন্তা ভাবনা তুলে ধরেছেন ইংরেজি দৈনিক দ্যডেইলিস্টারে গত বছরের শুরুর দিকে । ‘দ্যা ফিউচার অব হাউজিং ইন বাংলাদেশ’ শিরোনামে।(৬) এখানেও বাসগৃহের মালিকানার বিষয়টা এড়িয়ে যাওয়া হয়েছে।

সূত্র:
(১) – https://tradingeconomics.com/country-list/home-ownership-rate

(২) – https://en.wikipedia.org/wiki/List_of_countries_by_home_ownership_rate

(৩) – Molla, M. A.-M. (2016). PM: 280,000 homeless people in the country.Dhaka : Dhaka Tribune .Statistics and Informatics Division (SID). (2014). Census of Slum Areas and FloatingPopulation 2014. Dhaka: Bangladesh Bureau of Statistics( BBS)

(৪) 283-286

(৫) http://bdlaws.minlaw.gov.bd/act-957/section-29367.html

(৬)- https://www.thedailystar.net/supplements/28th-anniversary-supplements/avoiding-urban-nightmare-time-get-planning-right/news/the-future-housing-bangladesh-1704259
The future of housing in Bangladesh _ The Daily Star_KKA

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s